দুই নয়, ডায়াবেটিস পাঁচ ধরনের: দাবি গবেষকদের

0
83

নতুন এক গবেষণা প্রতিবেদনে সুইডেন ও ফিনল্যান্ডের গবেষকরা এ দাবি করেছেন। তারা বলছেন, পাঁচটি ভিন্ন ধরনের রোগ হিসাবেই ডায়াবেটিসের চিকিৎসা করা উচিত।

অথচ চিকিৎসকরা কেবল ডায়াবেটিসকে টাইপ-১ ও টাইপ-২, এ দুই ধারায় ভাগ করেই এতদিন যাবৎ চিকিৎসা করে আসছেন।

কিন্তু নতুন গবেষণায় রোগটির আরও জটিল যে ধারাগুলোর সন্ধান মিলেছে তাতে এখন এর চিকিৎসা পদ্ধতিতে নতুন দিগন্ত খুলে যাবে বলেই গবেষকরা আশাবাদী।

বিশ্বজুড়ে প্রাপ্তবয়স্কদের প্রতি ১১ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত। এর কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, অন্ধত্ব, কিডনির অসুখ এমনকি অঙ্গচ্ছেদের ঝুঁকি বাড়ে।

টাইপ-১ ডায়াবেটিস দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার অসুখ। এতে দেহে ইনসুলিন তৈরি ব্যাহত হয়। ফলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে পর্যাপ্ত হরমোনের অভাব হয়। আর টাইপ-২ ডায়াবেটিস বেশিরভাগ ক্ষেত্রে অস্বাস্থ্যকর জীবন-যাপনের কারণে হয়। এতে দেহে চর্বির মাত্রা বেড়ে যাওয়ায় ইনসুলিন কাজ করে না।

বিবিসি জানায়, সুইডেনের ‘লুন্ড ইউনিভার্সিটি’ এবং ‘ইন্সটিটিউট অব মলিকুলার মেডিসিন ফিনল্যান্ড’ এর গবেষকরা ১৪ হাজার ৭৭৫ জন রোগীর ওপর গবেষণা চালিয়েছেন।

‘দ্য ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজি’ এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। গবেষণার ফলাফলে বলা হয়েছে, ডায়াবেটিস রোগীদের পাঁচটি গুচ্ছে ভাগ করা যায়।

পাঁচ ধরনের ডায়াবেটিস হচ্ছে:

ক্লাস্টার-১: এটি মূলত টাইপ ১ ডায়াবেটিসের মতো। যা তীব্র মাত্রার অটো ইমিউন ডায়াবেটিস। তরুণ বয়সীরা এতে আক্রান্ত হয় এবং দেহে পর্যাপ্ত ইনসুলিন উৎপাদন হয় না।

ক্লাস্টার ২: এক্ষেত্রেও দেহে ইনসুলিনের তীব্র অভাব দেখা দেয়। এটিও অনেকটা টাইপ-১ ডায়াবেটিসের মতো। রোগী তরুণ, স্বাস্থ্যবান হওয়ার পরও ইনসুলিন উৎপাদনে ঘাটতি থাকে। যদিও রোগ প্রতিরোধ ব্যবস্থার দুর্বলতা এর জন্য দায়ী নয়।

ক্লাস্টার ৩: এ ধরনের ডায়াবেটিস হয় মাত্রাতিরিক্ত ওজনের কারণে। এদের দেহে ইনসুলিন তৈরি হলেও তা কাজ করে না।

ক্লাস্টার ৪: এ ধরনের ডায়াবেটিসের ক্ষেত্রেও অতিরিক্ত ওজন দায়ী। কিন্তু মাত্রাতিরিক্ত ওজন হওয়ার পরও এ ধরনের ডায়াবেটিস রোগীদের শারিরীক কর্মক্ষমতা স্বাভাবিক থাকে।

ক্লাস্টার ৫: বয়সের কারণে এ ধরনের ডায়াবেটিস হয়। সব ধরনের ডায়াবেটিস রোগীদের মধ্যে এ ধরনের ডায়াবেটিসে আক্রান্তদের বয়স বেশি হয় এবং এদের ক্ষেত্রে রোগের প্রকোপ হয় অনেক কম।

গবেষক অধ্যাপক লেইফ গ্রুপ বিবিসি’কে বলেন, “আমরা রোগের প্রকোপ অনুযায়ী নির্ভুল চিকিৎসার জন্য একটি কার্যকরী পদক্ষেপ নিচ্ছি। এটি খুবই গুরুত্বপূর্ণ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here