ছুটির দিনে বেশি ঘুমে লাভের থেকে ক্ষতি বেশি

0
49

ছুটির দিন মানেই অ্যালার্ম বাজবে না। সাতসকালে ঘুম থেকে ওঠার তাড়া নেই। যতক্ষণ ইচ্ছে ঘুমোচ্ছেন। ভাল করছেন না। রিপোর্ট বলছে, ছুটির দিনে বেশি ঘুমে লাভের থেকে ক্ষতি বেশি। হার্টের দফারফা, ডায়াবেটিসের সম্ভাবনা।

কাজের দিনের ব্যস্ততা। ছুট, ছুট আর ছুট। সপ্তাহ শেষে একটা ছুটির দিন। ব্যস। বদলে গেল রুটিন। সারাদিন আলস্য। শুয়ে-বসে ছুটি উপভোগ। খাওয়াদাওয়া আর ঘুম। সপ্তাহের ৬দিন কেরিয়ারের পিছনে ছুটে বেড়ালেন। হঠাত্‍ এই রুটিন বদলে গেল ছুটির দিনে। প্রায় সরা দিন বিছানায় বালিশের কোলে আশ্রয়। ডায়েটের বেড়াজাল ভেঙে খেয়ালখুশি খাওয়াদাওয়া। নিয়মের তোয়াক্কা না করেই লাগামহীন উইকএন্ড। বিপদ মারাত্মক।
ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে বিপদবার্তা। অন্যান্য দিনের তুলনায় উইকএন্ডে প্রতি ঘণ্টা অতিরিক্ত ঘুমে হার্টের অসুখের সম্ভাবনা বাড়ে ১১ শতাংশ করে। গবেষকরা জানাচ্ছেন, শুধু হার্টের সমস্যাই নয়, এই অনিয়মিত ঘুমে বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনাও। খারাপ হয় মুড। ছুটির দিনে অতিরিক্ত ঘুমের কারণে স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো সমস্যাগুলোও বাড়তে থাকে। বেশি ঘুমে লাভের চেয়ে ক্ষতি বেশি। শরীর নিষ্ক্রিয় করে দেয়। এটা ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর।
ইউনিভার্সিটি অফ সিডনির সিডনি স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা আরও মারাত্মক বিপদবার্তা শুনিয়েছেন। চরম অলসতা ও ঘুমনোর সঙ্গে আয়ু কমে আসার বিষয়টি জড়িত। যাঁরা নড়াচড়া না করে দীর্ঘক্ষণ বসে থাকেন এবং বেশি ঘুমোন, তাঁদের শারীরিক অবস্থা অন্যদের থেকে বেশি খারাপ থাকে। সুস্থ থাকতে চান? ছুটির দিনে ঘুম কমান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here