চলতি অর্থবছরে বস্ত্রখাত থেকে আয় ২৬.৪৬ বিলিয়ন মার্কিন ডলার

0
44

চলতি অর্থবছরে বস্ত্রখাত থেকে আয় ২৬.৪৬ বিলিয়ন মার্কিন ডলার১৪ জুন, ২০১৭ ১২:৫১:০২
এক্সপোর্ট প্রমোশন বুরোর (ইপিবি) তথ্যানুযায়ী চলতি অর্থবছরে মে ২০১৭ পর্যন্ত বস্ত্রখাত থেকে অর্জিত বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ২৬.৪৬ বিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক।

বুধবার জাতীয় সংসদে মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

রহিম উল্লাহ’র (ফেনী-৩) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বস্ত্র ও পার্ট মন্ত্রণালয় পোশাক কৃর্তপক্ষের হিসেবে বস্ত্র পরিদপ্তর তৈরি পোশাক খাতে কতিপয় সেবা দিয়ে থাকে। সেবাসমূহের মধ্যে রেজিস্ট্রেশন, মেশিন ছাড়করণের সুপারিশ, অনাপত্তিপত্র, ইমপোর্ট পারমিট ও ওয়ার্ক পারমিট দিয়ে থাকে।

সোহবার উদ্দিনের (কিশোরগঞ্জ-২) তারকা চিহ্নিত অপর প্রশ্নের জবাবে তিনি জানান, পাট উৎপাদন মৌসুমে উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন পাট বীজ কৃষক পর্যায়ে সরবরাহ নিশ্চিত করতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন পাট অধিদফতর কর্তৃক উচ্চ ফলনশীল (উফশী) পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রকল্পের মাধ্যমে নির্বাচিত পাট চাষীদের ভিত্তি ও প্রত্যায়িত পাটবীজ, রাসায়নিক সারসহ অন্যান্য কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ ও চাষীদের উন্নত পাট ও পাটিবীজ উৎপাদনের কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here