1. publisher@banglasomoy24.com : bangla somoy : bangla somoy
  2. admin@banglasomoy24.com : sp-admin :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

কবি ও গীতিকার শাহ আলম সানির জন্মদিন আজ

  • আপডেট : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩২০ বার দেখা হয়েছে
  • ই-পেপার দেখুন

বিনোদন প্রতিবেদক:

বর্তমান সময়ে মা-মাটি, প্রকৃতি, প্রেম-ভালোবাসা নিয়ে যে কয়জন কবি কবিতা লেখেন কবি শাহ আলম সানি তাঁদের একজন। আর এই কবির জন্মদিন আজ। তিনি গ্রামের কবি হিসেবেও পরিচিত। তিনি মূলত কবি হলেও গানও লিখে থাকেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকার। বর্তমান সময়ের জনপ্রিয় শিল্পী বেলাল খান সহ অনেকেই কন্ঠ দিয়েছেন কবি শাহ আলম সানির কথায়। তিনি একাধারে কবি, গীতিকার, ঔপন্যাসিক এবং রাজনৈতিক ব্যক্তি হলেও নিজেকে কবি হিসেবে পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

কবি মূলত ভালোবাসার কবি, প্রেমের কবি, বিরহের কবি। বলা বাহুল্য যে, কোনো নারীর প্রেমে মজেই হয়তো কবি হয়ে উঠেছিলেন আরও উদাসীন। জীবনে ঘনিয়ে এনেছিলেন বিরহের অন্ধকার। বেছে নিয়েছিলেন একাকীত্বকে। তাঁর বেদনা মাখা লেখা পড়লেই বুঝা যায় কতোটা প্রেমিক তিনি। কবির লেখার মূল বিষয় বস্তু হচ্ছে প্রেম, বিরহ, অবহেলা এবং সমাজের বাস্তবতা ও মানবতা।

প্রকৃতি প্রেমী কবি ও গীতিকার শাহআলম সানি ১৯৮৫ সালের ৭ ই ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার বড়চওনা গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতা মো. হোসেন আলী এবং মাতা মোসাম্মৎ জমেলা আক্তার। পিতা মাতার তিন সন্তানের মধ্যে সবার বড় কবি ও গীতিকার শাহ আলম সানি। কবি’র প্রকাশিত প্রথম কবিতা ‘বর্ষা’ যা প্রকাশিত হয় ২০০০ সালে দৈনিক রূপালী পত্রিকায়।

কবি প্রেম-বিরহ ও ভালোবাসার কবি হলেও তার কবিতায় মধ্যবিত্তের সংকট ও জীবনযন্ত্রণাও গভীরভাবে ফুটে উঠেছে। তাঁর কবিতায় রয়েছে সামাজিক বাস্তবতা, মধ্যবিত্ত শ্রেণির সংগ্রামী চেতনা। নিরবতা ও উদাসীনতা কোনো ভাবেই পিছু ছাড়েনি এই কবির। যটতা জানা যায় কোনো নারীর প্রেমে পড়েই হয়তো কবি হয়ে উঠেছিলেন আরও উদাসীন। জীবনে ডেকে এনেছিলেন বিরহের অন্ধকার। এসেছিলো নিরবতা, বেছে নিয়েছিলেন একাকীত্বকে। তাঁর বেদনা মাখা লেখা পড়লেই বুঝা যায় কতোটা প্রেমিক তিনি। কবির লেখার মূল বিষয় বস্তু হচ্ছে প্রেম, বিরহ, অবহেলা এবং সমাজের বাস্তবতা ও মানবতা।

কবি ও গীতিকার শাহ আলম সানির রচিত ‘বিষন্ন দুপুর’ শিরোনামে একটি গান ইতিমধ্যে গেয়েছেন দেশবরেণ্য জনপ্রিয় কণ্ঠশিল্পী বেলাল খান। যা শ্রোতা মহলে বেশ সমাদৃত হয়েছে। এছাড়াও তাঁর লেখা উপন্যাস ‘এক বুক জ্বালা’ প্রকাশিত হয় ২০০৬ সালের বাংলা একাডেমি বইমেলায়। সর্বশেষ তার প্রকাশিত কাব্যগ্রন্থ ‘ভালোবাসার আত্মসমর্পণ’ প্রকাশ পায় ২০১৬ সালের একুশে বইমেলায়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরও খবর
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews